in

অনলাইনে শুরু হলো ঢাবি শিক্ষার্থীদের ভর্তি ও পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম

অনলাইনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর শ্রেণির বিভিন্ন বর্ষ ও সেমিস্টারে ভর্তি এবং পরীক্ষার ফরম পূরণ করা যাচ্ছে। ২২ জুন দুপুর থেকে অনলাইনে এ কার্যক্রম শুরু হয়েছে।

শিক্ষার্থীরা (https://student.eis.du.ac.bd) ওয়েবসাইটের মাধ্যমে ভর্তি ও পরীক্ষার ফরম পূরণের কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

ভর্তি ও পরীক্ষার ফি ছাড়া হল ও বিভাগ–ইনস্টিটিউটের যাবতীয় পাওনা পরীক্ষার পর পরিশোধ করা যাবে। করোনা পরিস্থিতি বিবেচনায় এবার ভর্তির বিলম্ব ফি মওকুফ করার সিদ্ধান্ত হয়েছে।

আগামী জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটে চূড়ান্ত পরীক্ষা শুরু হচ্ছে। বিভাগ-ইনস্টিটিউটগুলোর সিদ্ধান্ত অনুযায়ী, অনলাইন ও সশরীর—বিভাগভেদে দুই পদ্ধতিতেই পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে।

এই পরীক্ষা ও নতুন বর্ষে ভর্তির প্রক্রিয়াকে সামনে রেখে দেশের বিভিন্ন অঞ্চলে গ্রামের বাড়িতে থাকা শিক্ষার্থীদের সশরীর ঢাকায় এসে ভর্তি ও পরীক্ষার ফি জমা দিতে হতো। এখন এসব ফি অনলাইনে দেওয়া এবং হল, বিভাগ ও ইনস্টিটিউটের পাওনা দেরিতে দেওয়ার সুযোগ উন্মুক্ত করার ফলে শিক্ষার্থীদের ভোগান্তি কিছুটা কমবে বলে আশা করেন উপাচার্য ড. আখতারুজ্জামান।

ঢাকায় ৭১ শতাংশ মানুষের দেহে অ্যান্টিবডি

‘পারিবারিক পুষ্টি বাগান’ প্রকল্প পুষ্টিকর খাদ্য নিশ্চিতে সহায়ক হবে: কৃষিমন্ত্রী