in ,

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শেষ হচ্ছে আগামীকাল

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষ হচ্ছে আগামীকাল। তবে ভর্তি পরীক্ষার ফি জমা দেয়া যাবে ১১ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

এবার ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদনের সংখ্যা অতীতের সকল রেকর্ডকে ছাড়িয়ে গেছে। যেখানে ২০১৯-২০ শিক্ষাবর্ষে আবেদনের সংখ্যা ছিলো ১ লাখ ৬৬ হাজার ৮৭০ জন।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে জানা যায়, গত ১২ এপ্রিল বেলা ১১টা থেকে অনলাইনের মাধ্যমে ভর্তি আবেদন কার্যক্রম শুরু হয় যা শেষ হওয়ার কথা ছিল ৩০ এপ্রিল। তবে করোনার কারণে পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সার্ভারজনিত ত্রুটির জন্য এ সময়সীমা আরো এক সপ্তাহ বাড়ানো হয়েছে। সে অনুযায়ী আবেদনের সময় শেষ হচ্ছে আগামীকাল ৭ মে রাত ১২ টায়।

এবারের ভর্তি পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। ক্যাম্পাসে ২২ হাজার শিক্ষার্থী বসার মতো আসন রয়েছে। এক্ষেত্রে আবেদনকারীর সংখ্যা বিবেচনায় ১৫ হাজার করে পরীক্ষা কয়েক শিফটে নেয়া হবে। ২২ ও ২৩ জুন ‘বি’ ইউনিট, ২৪ ও ২৫ জুন ‘ডি’ ইউনিট, ২৮ ও ২৯ জুন ‘এ’ ইউনিট ও ৩০ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ১ জুলাই উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। সে হিসেবে ‘এ’ ইউনিটে আসন আছে ১ হাজার ২১৪ট, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি ও ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি। এছাড়া দুইটি উপ ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে আসন রয়েছে ১২৫টি ও ‘ডি১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘বিশেষ করোনা ওয়েভার’ ঘোষণা

সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনলাইনে