in ,

জাতীয় স্মৃতিসৌধে নেপালের রাষ্ট্রপতির শ্রদ্ধা নিবেদন

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে যোগ দিতে দুদিনের সফরে ঢাকায় এসে সাভারে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি।

সোমবার (২২ মার্চ) বেলা ১১টার দিকে জাতীয় স্মৃতিসৌধে পৌঁছে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে নেপালের রাষ্ট্রপিতি। পরে তিনি সেখানে পরিদর্শন বইয়ে স্বাক্ষর এবং একটি গাছের চারা রোপণ করেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে সকাল ৯টা ৪৫ মিনিটে ঢাকায় আসেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারি। তার এ সফরের মধ্য দিয়ে দেশটির কোনো রাষ্ট্রপতি প্রথমবার বাংলাদেশ সফরে এলেন।

নেপালের রাষ্ট্রপতির প্রতিনিধি দলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিব ছাড়াও উচ্চপদস্থ কর্মকর্তারা রয়েছেন।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নেপালের রাষ্ট্রপতির এ সফরে দেশটির সঙ্গে চারটি সমঝোতা স্মারক সই হতে পারে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ঢাকা পোস্টকে জানান, দুই রাষ্ট্রপতির উপস্থিতিতে দুই পক্ষের মধ্যে কয়েকটি চুক্তি বা সমঝোতা স্মারক সই হবে। চুক্তিগুলো মূলত পর্যটন খাত, সাংস্কৃতিক যোগাযোগ ও বাণিজ্যিক সম্পর্ক বিষয়ক হতে পারে বলে আভাস দেন এ কর্মকর্তা।

সফরসূচি অনুযায়ী বিকেলে প্রথমে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন বিদ্যা দেবী। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি প্যারেড গ্রাউন্ডে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দেবেন এবং বক্তব্য রাখবেন।

সন্ধ্যায় নেপালের রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। রাতে তিনি রাষ্ট্রপতির নৈশভোজে অংশ নেবেন। ২৩ মার্চ কাঠমাণ্ডুতে ফিরে যাওয়ার আগে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন নেপালের রাষ্ট্রপতি।

‘কারও যখন বলার সাহস নাই, আমিই না হয় বললাম’

জনকণ্ঠ সম্পাদক আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে বিশিষ্টজনদের শোক