in

যে চলে যেতে চায় …..

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর যথার্থই বলেছিলেন-

‘যদি তুমি কাউকে ভালবাসো তবে তাকে মুক্তি দাও
যদি সে ফিরে আসে তবে সে তোমার
আর যদি ফিরে না আসে তবে
সে কোনদিন তোমার ছিল না হবেও না’

সত্যিই কেউ যদি আপনার সত্যিকার বন্ধু কিংবা ভালোবাসার মানুষ হয়ে থাকে সে কখনও কোন অবস্থাতেই আপনাকে একা ফেলে যাবেনা। এখন বন্ধু বলতে আমাদের সামনে কেবল নানা ইতিবাচক ইমেজ ভেসে উঠে। সবসময় আমরা তাদের একান্ত কাছের মানুষ মনে করি। তবে এদের সবাই কিন্তু সত্যিকার বন্ধু হতে পারেন না। কেউ কেউ আছে যারা আপনার স্বার্থে নিজের প্রাণ উৎসর্গ করেন। অনেকেই আবার নিজের প্রয়োজনেই আপনার সঙ্গে মিশে থাকেন। এদের মধ্যে এমন ছয় ধরনের বন্ধু আছে যাদের যে কোন মূল্যেই হোক বাদ দেওয়া উচিত। তাদের যদি একান্তই বাদ দিতে না পারেন তাহলে এড়িয়ে চলার চেষ্টা করুন। নতুবা আপনার মারাত্মক ক্ষতি হতে পারে। অনেকদিন একসঙ্গে থাকলেই কেবল বন্ধু হওয়া যায় না, বরং প্রকৃত বন্ধু হয়ে ওঠেন তারাই যাদের আপনি সুখ কিংবা দুঃখ সবসময়ে পাশে পান।

জেনে নিন যাদেরকে কখনই আপনার বন্ধু বানানো উচিত নয়-

সাবেক প্রেমিক
সাবেক প্রেমিক কিংবা প্রেমিকাকে কখনই নিজের বন্ধু বানাবেন না। কেননা যে আপনাকে ছেড়ে চলে গেছে সে আর যাই হোক না কেন কখনই আপনার সত্যিকার বন্ধু হতে পারে না। আর যদি আপনি সিদ্ধান্ত নিয়ে থাকেন যে, সাবেক প্রেমিক কিংবা প্রেমিকার সঙ্গে আপনি বন্ধুত্ব ধরে রাখবেন তাহলে কিছু নিয়ম মেনে চলুন। তাকে কখনই নতুন সঙ্গী সম্পর্কে বলবেন না।

জেরা সম্পন্ন ব্যক্তি
কেউ যদি যে কোন কাজের জন্য আপনাকে অতিরিক্ত জেরা করে তাহলে তাকেও বন্ধু বানানো থেকে দূরে থাকুন। এসব লোক কখনই আপনাকে শান্তিতে থাকতে দিবে না। কখনও কখনও তাদের কথা আপনার মনের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। কাজেই তাদের এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ।

ব্রেকআপ ব্যক্তিত্ব
সম্প্রতি ব্রেকআপ হয়েছে এমন কারও সঙ্গেই বন্ধুত্ব করবেন না। কেননা এসব লোক তার বিপরীত সেক্সের মানুষকে মনে মনে প্রচণ্ড ঘৃণা করে। তাই তাদের কথা কেবল আপনার মনে নেতিবাচক প্রভাবই ফেলতে পারে। পারলে তাদের কাছ থেকেও দূরে থাকুন।

সুসময়ের বন্ধু
সুসময়ে যে আপনার পাশে থাকে কিন্তু দুর্দিনে আপনাকে ছেড়ে চলে যায় তাদের ভুলেও কখনও বন্ধু বানাবেন না। এরাই একসময় আপনার সবচেয়ে বড় শত্রু হয়ে থাকে। কাজেই তাদেরও এড়িয়ে চলা ভালো।

যারা আঘাত করে
অনেকেই আছেন যারা সুযোগ পেলেই আপনাকে আঘাত করে কথা বলেন। আবার বন্ধু হওয়ারও চেষ্টা করেন। এদের কখনই বন্ধু বানানো উচিত নয়। আসলে এদের অভ্যাসই হলো আপনার সঙ্গে মিশে আপনার গোপন তথ্যটি সময় সুযোগমতো অন্যের কাছে প্রকাশ করা।

চাহিদা সম্পন্ন ব্যক্তি
এমন অনেক বন্ধু আছে যারা আপনার কাছ থেকে সবসময় পাওয়ার প্রত্যাশা নিয়েই মিশে থাকেন। এরা সবসময় আবেগ প্রবণ হয়েই নিজের স্বার্থ সিদ্ধি করে। কাজেই এসব বন্ধুদের সঙ্গ থেকে নিজেকে সরিয়ে রাখুন।

বৃষ্টি হলেই যানজটের ভোগান্তি

রোহিঙ্গা ক্যাম্পে করোনা সংক্রমণ নিয়ে উদ্বেগ