in ,

শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা বসছে ৯ মে

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের পদোন্নতির দীর্ঘ প্রক্রিয়ার জট খুলে অবশেষে আগামী রোববার (৯ মে) পদোন্নতির সভা (ডিপিসি) অনুষ্ঠিত হবে। এ পর্যায়ে সহকারী অধ্যাপক থেকে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতির বিষয়টি বিবেচনা করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা গেছে, বিসিএস সাধারণ শিক্ষা সমিতির বর্তমান নেতৃত্ব দায়িত্ব গ্রহণের পর ২০১৬ সাল থেকে নিয়মিতভাবে বছরে দুইটি করে পদোন্নতি চলছিল। ২০১৮ সালে সর্বশেষ পদোন্নতি হয়। ২০১৯ সাল থেকে নানা রকম সমস্যায় পদোন্নতির ধারাটা অব্যাহত থাকেনি। শিক্ষা অধিদফতরের কর্মকর্তারা এসিআর যাচাই-বাছাই করে পদোন্নতির সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করে রেখেছিলেন। মাউশির কলেজ ও প্রশাসন শাখার মাধ্যমে মন্ত্রণালয়ের কাছে সারসংক্ষেপসহ ডিপিসির সভা আহ্বানের তারিখ চেয়ে চিঠি প্রেরণ করা হয়েছিল। কয়েক মাস পর এই তারিখ নির্ধারিত হলো।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শিক্ষা ক্যাডারের পদোন্নতি সংক্রান্ত পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। ডিপার্টমেন্টাল প্রমোশন কমিটির সভাপতি হিসেবে আছেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব। মাউশির মহাপরিচালক সদস্য সচিব হিসেবে আছেন। শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব (কলেজ) এবং জনপ্রশাসন ও অর্থ মন্ত্রণালয়ের যুগ্মসচিব পর্যায়ের দুইজন কর্মকর্তা এ কমিটির সদস্য হিসেবে রয়েছেন। মাউশি সূত্রে জানা গেছে, সহকারী থেকে সহযোগী অধ্যাপক পর্যায়ের পদোন্নতিযোগ্য সবার পদোন্নতির জন্য কর্তৃপক্ষ খুবই আন্তরিক। তাই ওই দিনই সবার পদোন্নতি নিশ্চিত করে ঈদের আগেই জিও জারি করার প্রচেষ্টা গ্রহণ করা হবে।

দিনে ফেরি চলাচল বন্ধ

বাংলাদেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত