in ,

২০০ জন গ্রামীণ নারী উদ্যোক্তার স্বপ্ন পূরণে এগিয়ে যাচ্ছে ‘চাওয়া পাওয়া’


চাওয়া পাওয়া’ একটি দ্রুত গতিসম্পন্ন ই-কমার্স প্ল্যাটফর্ম । ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট এন্টারপ্রাইস (আইডিই) এর মাধ্যমে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে ‘উইমেন্স ইকোনোমিক ইমপাওয়ারমেন্ট থ্রু স্ট্রেনদেনিং মার্কেট সিস্টেমে’র মাধ্যমে নারী ক্ষমতায়নের উদ্দেশ্যে ই-কমার্স প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে যাচ্ছে চাওয়া পাওয়া। যার মূল উদ্দেশ্য দেশের বেকার সমস্যা দূর করা এবং নারীদের স্বাবলম্বী করা।

কার্যক্রমের ধারাবাহিকতায় গত ডিসেম্বর ২০২০ ইং হতে ২০০ জন নারী উদ্যোক্তাদের পন্য নিয়ে কাজ করার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হয় চাওয়া-পাওয়া ডট কম। আই ডি ই বাংলাদেশ এবং উই এস এম এস- এর নারী ক্ষমতায়ন প্রকল্পের সাথে একত্রিত হয়ে এই যাত্রা শুরু করে চাওয়া-পাওয়া। কার্যক্রমের আওতায় ইতিমধ্যে রংপুর ও খুলনার মোট ২০০ জন নারী উদ্যোক্তা এখন লাভবান হচ্ছেন এবং এগিয়ে যাচ্ছে তাদের জীবনযাত্রার মান। তাদের পণ্যকে ক্রেতার কাছে পৌঁছাবার প্রযুক্তিগত সকল প্রকার সহায়তা দিয়ে চলেছে চাওয়া-পাওয়া।

নারী উদ্যোক্তাদের প্রতিমাসে ব্যবসা সংক্রান্ত এবং প্রযুক্তিগত সকল প্রশিক্ষণের ব্যবস্থা করছে সংগঠনটি, যেন নারী উদ্যোক্তাগণ সকল ক্ষেত্রেই আত্মনির্ভরশীল হতে পারেন। কার্যক্রম গতিশীল করার জন্য প্রতিমাসে প্রদান করা হচ্ছে প্রশিক্ষণ এবং বিভিন্ন সম্মাণসূচক পদক। এ কার্যক্রমের ফলে দরীদ্র ছোট ছোট উদ্যোক্তারা আজ যেমন উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে, ভবিষ্যতে তাদের এ উন্নয়নের সাথে দেশের উন্নয়ন হবে বলে আশা করেন চাওয়া পাওয়ার কর্মীবৃন্দ। চাওয়া পাওয়া বিশ্বাস করে দেশের জনগণ একসময় জনসম্পদে রুপান্তর হবে।

কৃষিমন্ত্রীর সঙ্গে সাসেপে’র নবনিযুক্ত মহাপরিচালকের সৌজন্য সাক্ষাত

মগবাজার বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৯