in ,

করোনার কারণে কোনো খাদ্য সংকট হয়নি, এখনো নেই : এনটিভি’র অনুষ্ঠানে কৃষিমন্ত্রী

দেশের অর্থনীতিতে কৃষিখাতকে অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, আমাদের অর্থনীতিতে কৃষিখাত খুবই গুরুত্বপূর্ণ। দেশে দুর্ভিক্ষ ও খাদ্য সংকট হতে পারে এ ধরনের আশঙ্কা থাকা সত্ত্বেও বাংলাদেশে কোনো খাদ্য সংকট হয়নি, এখনো নেই।

বাজেট নিয়ে এনটিভির ‘কেমন বাজেট চাই’ অনুষ্ঠানে কৃষিমন্ত্রী এ কথা বলেন। আজ মঙ্গলবার রাত ৯টায় রাজধানীর তেজগাঁওয়ে এনটিভির স্টুডিওতে ২০২১-২২ অর্থ বছরের বাজেট নিয়ে এ অনুষ্ঠান হয়।

অনুষ্ঠানে অংশ নিয়ে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বলেন, করোনার কারণে দেশে খাদ্যসংকট হয়নি। খাদ্য আমদানি কম হওয়ায় চালের দাম কিছুটা বাড়লেও আমরা খাদ্য সরবরাহ ঠিক রাখতে পেরেছি। অর্থনীতিতে কৃষির অবদান কমে এলেও কৃষির গুরুত্ব কমে আসেনি। দেশের ৬০ থেকে ৭০ ভাগ মানুষ কৃষি উৎপাদনের সঙ্গে যুক্ত।

কৃষিমন্ত্রী বলেন, সিপিডি থেকে বলা হচ্ছে, দুই কোটি দারিদ্র্য বেড়েছে, এ তথ্য নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। দেশে ৪২ ভাগ মানুষ কাজের সঙ্গে জড়িত। এ ছাড়া গ্রামপর্যায়ে ৬০/৭০ ভাগ মানুষ কৃষির সঙ্গে জড়িত। তাই দেশে দারিদ্র্য বেড়েছে তা সঠিক নয়।

মন্ত্রী বলেছেন, বাজেট দেশের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। এ বাজেট বাস্তবায়ন করাও আমাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। আগের বাজেটগুলোকে উচ্চাকাঙ্ক্ষা বললেও আমরা এগুলো বাস্তবায়ন করতে পেরেছি। করোনার কারণে কিছুটা বাধাগ্রস্ত হলেও আমাদের অর্থনৈতিক প্রবাহ ঠিক রাখতে পেরেছি।

তিনি আরও বলেন, মহামারির কারণে ভারতসহ বিশ্বের অনেক দেশই মাইনাস গ্রোথ। সেক্ষেত্রে আমরা মহামারি মোকাবিলা করেই অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছি।

আইএফআইসি ব্যাংকের সৌজন্যে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করছে এনটিভি।

‘কেমন বাজেট চাই’ অনুষ্ঠানটি এখন দর্শকনন্দিত বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভি ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর বার্ষিক ইভেন্টে রূপ নিয়েছে। বাজেট নিয়ে সাধারণ মানুষের ভাবনা ও প্রত্যাশা, রাষ্ট্রের নীতি-নির্ধারকদের কাছে তুলে ধরতে এক দশকেরও বেশি সময় ধরে নিয়মিত হয়ে আসছে এই অনুষ্ঠান।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য, এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন, বিজিএমইএর প্রেসিডেন্ট ফারুক হাসান প্রমুখ। পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন এনটিভির হেড অব নিউজ জহিরুল আলম।

৩৮তম বিসিএসের ৭০০ নন-ক্যাডার নিয়োগের সুপারিশ

বঙ্গবন্ধু গোল্ড কাপে ধনবাড়ী পৌরসভা চ্যাম্পিয়ন