in , ,

ঢাকায় প্রতিষ্ঠিত উপমহাদেশের প্রথম স্কুলটি

সায়মা শীলা

রাজধানী ঢাকায় স্থাপিত প্রথম স্কুলের নাম ‘ঢাকা কলেজিয়েট স্কুল’। পুরনো ঢাকার সদরঘাটে অবস্থিত এই স্কুলটি শুধু ঢাকা নয় বরং এই উপমহাদেশের প্রথম স্কুল। মিস্টার রিজ নামে একজন ইংরেজ মিশনারী ১৮৩৫ সালের ১৫ জুলাই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন এবং তিনিই এই বিদ্যালয়ের প্রথম প্রধান শিক্ষক ছিলেন।

কী অবস্থা এখন ‘ঢাকা কলেজিয়েট স্কুল’টির? বর্তমানে এই প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠানটিতে নেই খেলার মাঠ। শ্রেণিকক্ষও অপর্যাপ্ত। পাঠাগারে বইয়ের সংখ্যা পাঁচ হাজারের বেশি। শত বছরের পুরনো বেশ কিছু দুর্লভ বই আছে এই পাঠাগারে। কিন্তু সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে সেগুলো নষ্ট হচ্ছে।

বর্তমানে বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত এ স্কুলটি ঐতিহাসিক আহসান মঞ্জিল, বাহাদুর শাহ পার্ক, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং ঢাকা সদর ডাকঘর দ্বারা পরিবেষ্টিত। ছেলেদের এই স্কুলটিতে শনি, রবি, সোম, মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার ডে শিফট ও মর্নিং শিফট এ ক্লাস হয়। শুক্রবার সাপ্তাহিক ছুটি। বিদ্যালয়ে শ্রেণিকক্ষ ২২টি। প্রভাতি ও দিবা দুই শাখায় বর্তমানে ছাত্রসংখ্যা ২ হাজার ২৫৩ জন। মানবিক, বিজ্ঞান এবং বাণিজ্য শাখায় পাঠ দান করা হয়।

এ শিক্ষা প্রতিষ্ঠানের পুরোনো ভবনটি ব্যবহারের অনুপযোগী হিসেবে চিহ্নিত হওয়ায় পরিত্যক্ত অবস্থায় রয়েছে। নতুন একটি পাঁচতলা ও একটি তিনতলা ভবনে পাঠদান ও দাপ্তরিক কাজ চলছে।

প্রতিকূলতার মাঝেও শিক্ষা কার্যক্রম বেশ ভালোই চলছে বিদ্যালয়টিতে। ২০১৫ সালের পিএসসি ও জেএসসি পরীক্ষায় স্কুলের শতভাগ ছাত্র পাস করেছে। পিএসসিতে ১০ জন ও জেএসসিতে ৬ জন ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে এই বিদযালয় থেকে। ২০১৬ সালের এসএসসি পরীক্ষায় পাশের হার প্রায় ৯৯ শতাংশ।

পাশ্চাত্য শিক্ষা বিস্তারের জন্য পূর্ব বাংলায় এটাই প্রথম বিদ্যালয়। অবিভক্ত বাংলায় এটিই প্রথম সরকারী উচ্চবিদ্যালয়। প্রথমে এর নাম দেয়া হয়েছিল ঢাকা ইংলিশ সেমিনারী। ১৮৪১ সালে এই সেমিনারী থেকেই কলেজিয়েট স্কুলের জন্ম হয়। তখন স্কুল শাখাটির নাম রাখা হয় ঢাকা কলেজিয়েট স্কুল এবং কলেজের অধ্যক্ষের তত্ত্বাবধানে বিদ্যালয়টি ১৯০৮ সনের জুন পর্যন্ত পরিচালিত হয়।

১৯০৮ সালের জুলাই মাসে এই বিদ্যালয়টি বিদ্যালয় পরিদর্শকের তত্ত্বাবধানে নেয়া হয়। তখন থেকেই বিদ্যালয়টি জিলা স্কুলের মর্যাদা পেয়ে আসছে। কিন্তু বিদ্যালয়টির নাম ‘ঢাকা কলেজিয়েট স্কুল’ রয়ে যায়।

বাংলার স্বনামধন্য প্রধান শিক্ষক রায় সাহেব রত্নমনি গুপ্ত ১৮৮৮ হতে ১৮৯৬ সাল পর্যন্ত এ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। তার সময় প্রবেশিকা পরীক্ষায় ঢাকা কলেজিয়েট স্কুল একাধিক্রমে আট বছর প্রথম স্থান অধিকার করে।

ওই সময় সময়ে প্রবেশিকা পরীক্ষায় ঢাকা কলেজিয়েট স্কুলের অসাধারণ সাফল্যের স্মৃতি ধরে রাখতে স্কুলের দেয়ালে একটি স্মৃতিফলক স্থাপন করা হয়, যা এখনও দেখা যায়। এই স্কুলের বিখ্যাত ছাত্রদের মধ্যে ছিলেন বিজ্ঞানী জগদীশচন্দ্র বসু, মেঘনাথ সাহা, অধ্যাপক কবির চৌধুরী, সৈয়দ শামসুল হক।

আরো ছিলেন, খাজা আব্দুল গনি, ঢাকার জমিদার ব্রজসুন্দর মিত্র, ঢাকার জমিদার মৌলভী আবদুল আলী, চলচিত্র পরিচালক খান আতাউর রহমান, সতীশ চন্দ্র রায়, কবি বুদ্ধদেব বসু, আব্দুল হালিম, বিচারপতি মোস্তফা কামাল, অভিনেতা বুলবুল আহমেদসহ আরো অনেকেই।

চাঁদ দেখা যায়নি

কোথায় ভর্তি হবেন? এক নজরে দেখুন দেশের সেরা ২০ প্রাইভেট বিশ্ববিদ্যালয়