in

ফের নীলক্ষেত মোড়ে সাত কলেজ শিক্ষার্থীরা

ঢাকা কলেজ প্রতিনিধি

স্বাস্থ্যবিধি মেনে অবিলম্বে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় ও হল খোলার রোডম্যাপ ঘোষণার দাবিতে আবারও নীলক্ষেতে মোড়ে অবস্থান নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

রোববার (৬ জুন) বেলা সাড়ে ১১টায় রাজধানীর নীলক্ষেত মোড়ে মানববন্ধন শেষে তিন দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছেন তারা।

শিক্ষার্থীদের তিন দফা দাবিগুলো হলো-

১. স্বাস্থ্যবিধি মেনে অবিলম্বে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ারও রোডম্যাপ ঘোষণা করতে হবে।

২. সব বর্ষের শিক্ষার্থীদের শিক্ষাকার্যক্রম (ক্লাস, পরীক্ষা, ফলাফল প্রকাশ) এর পরিকল্পনা নিয়ে একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করতে হবে।

৩. প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় দিয়ে পরীক্ষার রুটিন প্রকাশ এবং হল খুলে সব পরীক্ষা নিতে হবে।

ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী শাহিনুর সুমি বলেন, আমরা চাই হল ও ক্যাম্পাস খুলে স্বাভাবিক পরিস্থিতি আসার পর পরীক্ষা নেয়া হোক। আর হুটহাট সিদ্ধান্তে পরীক্ষা নেয়া হলে ফল বিপর্যয় হবে। তাছাড়া দীর্ঘদিন ধরে শিক্ষার্থীরা পড়াশোনার বাইরে রয়েছে যদিও অনলাইনে ক্লাস হয়েছে। কিন্তু অনেকেই এই ক্লাসে অংশগ্রহণ করতে পারেনি। তাই আমরা চাই শিক্ষকরা অন্তত পরীক্ষার বিষয়ে বিস্তারিত দিকনির্দেশনা দিয়ে তারপর পরীক্ষা নেবেন।

ঢাকা কলেজ শিক্ষার্থী ঈসমাইল সম্রাট বলেন, আশা করি প্রশাসন অবিলম্বে হল ও ক্যাম্পাস খুলে দেবে। স্বাস্থ্যবিধি মেনে কীভাবে সেশন জট কাটিয়ে ওঠা যায় তার রোডম্যাপ ঘোষণা করবে। দীর্ঘদিন ধরেই আমাদের দাবি ছিল একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন করা। যা করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রণয়ন করতে ব্যর্থ হয়েছে। আমরা চাই খুব দ্রুত সময়ের মধ্যে একাডেমিক ক্যালেন্ডার। আমাদের দাবি না মানলে সামনে আরও কঠোর আন্দোলন হবে।

মাশরুমের সম্ভাবনাকে কাজে লাগাতে সব ধরনের উদ্যোগ নেয়া হচ্ছে: কৃষিমন্ত্রী

নতুন ৫ নির্দেশনাসহ বিধিনিষেধ আরও ১০ দিন বৃ্দ্ধি